সাম্প্রতিক শিরোনাম

Menu

কিভাবে কাপড় থেকে মেহেদীর দাগ তুলবেন

how to clean  cloth from Mehedi
মেহেদীতে হাত রাঙানো কার না পছন্দ বলুন। কিন্তু সমস্যা হাত রাঙানোতে নয়। সমস্যা শুরু হয় যখন মেহেদীর লাল রঙ পছন্দের কাপড়ে বা বেড শিট অথবা ঘরের অন্যান্য কাপড়ে মেহেদীর রং লেগে যায়। বিশেষ করে যদি বাচ্চারা মেহেদী লাগানোর গোঁ ধরে তাহলে নিশ্চিত থাকুন কাপড়ে লাগবেই। আর যদি মেহেদী লাগিয়ে ঘুমিয়ে পড়েন তাহলে সকালে উঠে কাপড়ে দাগ দেখে কষ্টই লাগার কথা, কারণ মেহেদীর দাগ কাপড় থেকে তোলা সবচাইতে কষ্টকর একটি ব্যাপার। তবে খুব বেশি চিন্তা করবেন না, এই মেহেদীর দাগ তোলারও সহজ কিছু পদ্ধতি রয়েছে। চলুন আজকে তবে জেনে নেয়া যাক কাপড় থেকে মেহেদীর দাগ তোলার কৌশলগুলো।
১) ডিটারজেন্ট পদ্ধতি
মেহেদী কাপড়ে লাগার সাথে সাথে মেহেদীটুকু তুলে নিয়ে একটি নরম কাপড় ডিটারজেন্টে ডুবিয়ে আলতো করে গোল গোল করে ঘষে নিন ভালো করে। এতে রঙ অনেকটাই উঠে যাবে।
২) দুধের ব্যবহার
মেহেদী লাগা কাপড়টিতে যদি আরও দাগ থাকে তাহলে দুধ গরম করে নিন (খুব বেশি গরম নয়)। এরপর দাগ লাগা অংশ দুধে চুবিয়ে রাখুন ২০-৩০ মিনিট। এরপর নরম কাপড় অথবা পুরনো টুথব্রাশ দিয়ে আলতো ঘষে পরিষ্কার করে নিন। দাগ উঠে যাবে।
৩) বেকিং সোডার ব্যবহার
পানি ও বেকিং সোডা মিশিয়ে পেস্টের মতো তৈরি করে দাগের উপরে দিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এতেও মেহেদীর দাগ অনেকটাই চলে যাবে।
৪) ভিনেগারের ব্যবহার
যদি মেহেদীর দাগ পুরোপুরি না চলে যায় তাহলে ভিনেগার ও বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে দাগের উপর দিয়ে রাখুন। শুকিয়ে যেতে দিন এবং তারপর শুকিয়ে যাওয়া পেস্ট ব্রাশ করে তুলে ফেলুন এবং ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। দাগ একেবারে উঠে যাবে।
* মেহেদীর দাগ কখনোই গরম পানিতে ধোবেন না, এতে দাগ আরও বসে যায়। সব সময় ঠাণ্ডা পানি ব্যবহার করুন।

Share This:

Post Tags:

গৃহস্থালীর টুকিটাকি টিপস

গৃহস্থালীর টুকিটাকি টিপস জানা থাকলে যে কোন সময় কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা যাবে । এগুলো সবারই কমবেশী জানা প্রয়োজন । আমি নিজে এরকম সমস্যায় পড়েছিলাম । আর সমাধানগুলো পরীক্ষা করে দেখেছি । এগুলো সত্যি কাজ করে । দেখুন তো কারো কাজে আসে নাকি ।

কোন মন্তব্য নেই " কিভাবে কাপড় থেকে মেহেদীর দাগ তুলবেন "