সাম্প্রতিক শিরোনাম

Menu

ভ্রমণের সময় অসুস্থ বোধ করলে যা করবেন

if-you-do-feel-sick-while-traveling
ভ্রমণের সময় বাস, গাড়ি বা লঞ্চে অসুস্থ বোধ করেন অনেকে। বমি বমি ভাব, মাথা ঘোরায়, বুক ধড়ফড় করে, ক্লান্ত লাগে। বমি করেও ফেলেন অনেকে। গরমের সময় সমস্যাটা আরও বাড়ে। এ সমস্যা থেকে মুক্তির কয়েকটি উপায়।

# বমি বমি ভাবের কারণে অনেকেই খালি পেটে যাত্রা শুরু করেন, যা একেবারেই অনুচিত। খালি পেটে যাত্রা বমি বমি ভাব, ক্লান্তি ও দুর্বলতাকে বহুগুণে বাড়িয়ে দেয়। অবশ্যই কিছু একটা খেয়ে যাত্রা শুরু করুন। তবে সেটা যেন হালকা কোন খাবার হয়। কোন গুরুপাক খাবার খাবেন না।

# সাথে এক বোতল পানি রাখুন। একটু পর পর সামান্য এক ঢোক পানি পান করুন। এটা আপনার মনযোগ সরিয়ে রাখবে ও ভালো অনুভব করতে সাহায্য করবে।

# সবচাইতে সেরা উপায় হচ্ছে ঘুমিয়ে যাওয়া। ঘুমিয়ে গেলে আপনার সময়টা দ্রুত কেটে যাবে এবং অসুস্থ বোধ করবেন না।

# কেন এমন হয়, তার কারণটা খুঁজে বের করুন। অনেকের যেমন বেশী ঝাঁকুনি হলে খারাপ লাগে। অনেকের আবার পেছনের সিটে বসলে অসুস্থ বোধ করেন। অনেকের সমস্যা হয় বদ্ধ পরিবেশে। অসুস্থ হয়ে পড়ার কারণটা বোঝার চেষ্টা করুন এবং সেটা দূর করুন। অনেকটাই ভালো বোধ করবেন।

# লেমন বা অরেঞ্জ ফ্লেভারের ছোট ছোট লজেন্স রাখতে পারেন সাথে। তেঁতুলের আচারও মন্দ নয়। খারাপ লাগলেই একটু মুখে দেবেন, ভালো লাগবে।

# বিশুদ্ধ বাতাসে থাকুন। বাস কিংবা গাড়িতে হলে জানালা খুলে দিন। লঞ্চে হলে ডেকে ঘোরাঘুরি করুন। তাজা অক্সিজেন আপনার শরীর খারাপ হতে দেবে না।

# শুকনো আদা কুচি রাখতে পারেন সাথে। এটা খুবই কার্যকরী ভ্রমণের অসুস্থতা দূর করতে। এছাড়াও ক্যান্ডি করা আদা, এলাচ , দারুচিনি, লবঙ্গ ইত্যাদিও মুখে ফেলে রাখতে পারেন।

# শেষ অপশন হিসাবে ওষুধ তো রয়েছেই। ফার্মেসীতে গেলেই ট্র্যাভেল সিকনেস দূর করার কিছু ওষুধ পাবেন। আমাদের দেশে যেমন এভোমিন বেশ জনপ্রিয়। তবে এক সাথে একটির বেশী ওষুধ খাবেন না, এতে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

Share This:

Post Tags:

গৃহস্থালীর টুকিটাকি টিপস

গৃহস্থালীর টুকিটাকি টিপস জানা থাকলে যে কোন সময় কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা যাবে । এগুলো সবারই কমবেশী জানা প্রয়োজন । আমি নিজে এরকম সমস্যায় পড়েছিলাম । আর সমাধানগুলো পরীক্ষা করে দেখেছি । এগুলো সত্যি কাজ করে । দেখুন তো কারো কাজে আসে নাকি ।

কোন মন্তব্য নেই " ভ্রমণের সময় অসুস্থ বোধ করলে যা করবেন "