সাম্প্রতিক শিরোনাম

Menu

সৌন্দর্য বাড়াতে কখনো মুখে লাগাবেন না যেসব জিনিস

সৌন্দর্য ধরে রাখতে বেশিরভাগ সময় বিভিন্ন প্রসাধনীর আশ্রয় নেয় সৌন্দর্য পিপাসুরা। কোন অনুষ্ঠান কিংবা উৎসবে যাওয়ার সময় তাদের কেউ কেউ মুখে আল্পনা এঁকে নেয়। কেউ কেউ আবার ত্বকে লোশনও ব্যবহার করে। এগুলো ঠিক নয়। এতে সাময়িকভাবে নিজেকে দেখতে অনেক সুন্দর লাগলেও কিন্তু এগুলো ত্বকের ক্ষতি করে বেশি।

এর ফলে অকালে বলিরেখা পড়াসহ ত্বকের আরও নানা রকম সমস্যা দেখা দেয়। কাজেই সৌন্দর্য ধরে রাখতে কিছু জিনিস মুখে না লাগানোই বেশি ভালো।

জেনে নিন মুখে লাগাবেন না যেসব জিনিস-

হেয়ার স্প্রে
এটি যদি একান্তই ব্যবহার করার প্রয়োজন পড়ে তাহলে তা মুখ ঢেকে ব্যবহার করুন। কারণ এর অ্যালকোহল ত্বককে শুধু রুক্ষ্মই করে তোলে না, একইসঙ্গে অকালে বলিরেখা ও অ্যালার্জির মতো সমস্যাও সৃষ্টি করে।

রঙ
চুলে রঙ করতে গিয়ে খেয়াল রাখুন যেন রঙ মুখে না লাগে। এগুলোও ত্বকের নানা সমস্যা সৃষ্টির জন্য দায়ী।

ঘি
ডালডা বা ঘি জাতীয় কোন দ্রব্য কখনই মুখে লাগানো ঠিক নয়। এগুলো মুখের জন্য অত্যন্ত ভারী হওয়ায় লোমকূপ বন্ধ হয়ে যায়। তখন ব্রণসহ ত্বকের আরও নানা সমস্যা দেখা দেয়।

ডিওডোরেন্ট
কম ঘামার জন্য মুখে কখনই ডিওডোরেনট স্প্রে করা ঠিক নয়। এই কাজটিতেও সৌন্দর্য হানি ঘটে।

শ্যাম্পু
মাথার ত্বক ও চুলকে পরিষ্কার রাখে শ্যাম্পু। কিন্তু তার মানে এই নয় যে, এটা মুখের ত্বকের জন্যও ভালো। কাজেই যতটা পারা যায় এটি মুখে লাগানো থেকে দূরে থাকুন।

লোশন
আমাদের দেশে অনেকেই বডি লোশন মুখে মেখে থাকেন। এটা কিন্তু ঠিক নয়। লোশনে নানা রকম সুগন্ধী উপাদান থাকে যা মুখের জন্য ভালো নয়। কাজেই তা মুখে ব্যবহার করলে তা কোমল ত্বকের অনেক ক্ষতি করে।

ভ্যাসলিন
ভ্যাসলিন জাতীয় কোন পণ্যও ভুল করে মুখে লাগানো ঠিক নয়। এতে অকালে বুড়িয়ে যাওয়ার সম্ভবনা থাকে।

নেইলপলিশ
অনেককে নেইলপলিশ দিয়ে কপালে টিপ আঁকতে দেখা যায়।এই কাজটিও করা ঠিক নয়। এতে অনেক রাসায়নিক উপাদান থাকে যা মুখের ত্বকের অনেক ক্ষতি করে।

মেয়নিজ
মেয়োনিজ তৈরি হয় ডিম, তেল আর ভিনেগারের সংমিশ্রণে। এ উপাদানগুলো রুক্ষ চুলের জন্য খুবই উপকারী হলেও তা মুখের ত্বকের জন্য ভালো নয়। কাজেই এটিও ব্যবহার না করাই ভালো। 

ভিনেগার
অনেক ঘরোয়া চিকিৎসায় এটি কাজে লাগলেও তা মুখের জন্য ভালো নয়। শুধু তাই নয়, ভিনেগার ব্যবহারের পর হাত ভালো করে ধুয়ে তবেই মুখে হাত দিন।

Share This:

Post Tags:

গৃহস্থালীর টুকিটাকি টিপস

গৃহস্থালীর টুকিটাকি টিপস জানা থাকলে যে কোন সময় কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা যাবে । এগুলো সবারই কমবেশী জানা প্রয়োজন । আমি নিজে এরকম সমস্যায় পড়েছিলাম । আর সমাধানগুলো পরীক্ষা করে দেখেছি । এগুলো সত্যি কাজ করে । দেখুন তো কারো কাজে আসে নাকি ।

কোন মন্তব্য নেই " সৌন্দর্য বাড়াতে কখনো মুখে লাগাবেন না যেসব জিনিস "