সাম্প্রতিক শিরোনাম

Menu

ডিম নষ্ট হবে না ১ বছরেও!




শিরোনাম পড়ে অবাক হচ্ছেন? ভাবছেন স্বাদ এবং পুষ্টির বিন্দুমাত্র হেরফের না করেই এক বছর পর্যন্তও কি ডিম রাখা সম্ভব? হ্যাঁ, আপনি চাইলে ডিমকে সংরক্ষণ করতে পারবেন প্রায় এক বছর পর্যন্ত। সে ডিমে তৈরি হতে পারে পছন্দের যে কোন খাবারই। কিন্তু কীভাবে? জেনে নিন ছোট্ট একটি কৌশল।

যে ডিমগুলো সংরক্ষণ করতে চান সেগুলো আলাদা করে নিন। এবার পরিষ্কার একটি পাত্রে ডিম ভেঙে নিন। সামান্য একটু লবণ দিয়ে ডিমগুলো ফেটিয়ে নিতে হবে। তবে খুব বেশি ফেটানোর প্রয়োজন নেই। এবার এই ডিম গুলোকে ছোট ছোট বক্সে বা বাটিতে ভরে সংরক্ষণ করুন। বরফ জমানোর ট্রেতে আইস কিউব আকারেও সংরক্ষণ করতে পারেন। গোলানো ডিম কিউব আকারে জমে গেলে তা বের করে প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করতে পারেন। এতে ফ্রিজের জায়গা বাঁচবে।

ডিম না ফেটিয়ে কুসুম অক্ষুন্ন রেখেও ডিম সংরক্ষণ করা যেতে পারে। সেক্ষেত্রে ছোট কাপের ভেতর ডিম ভেঙে দিন। এমনভাবে ভাঙতে হবে যেন কুসুম আস্ত থাকে। এবার ডিমটি ডিপ ফ্রিজে রাখুন। জমে গেলে বের করে প্লাস্টিকের ব্যাগে ভরে রাখুন। এই ডিম দিয়েও আপনি যে কোন খারাপ তৈরি করতে পারবেন অনায়াসে।

Share This:

Post Tags:

গৃহস্থালীর টুকিটাকি টিপস

গৃহস্থালীর টুকিটাকি টিপস জানা থাকলে যে কোন সময় কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা যাবে । এগুলো সবারই কমবেশী জানা প্রয়োজন । আমি নিজে এরকম সমস্যায় পড়েছিলাম । আর সমাধানগুলো পরীক্ষা করে দেখেছি । এগুলো সত্যি কাজ করে । দেখুন তো কারো কাজে আসে নাকি ।

কোন মন্তব্য নেই " ডিম নষ্ট হবে না ১ বছরেও! "