সাম্প্রতিক শিরোনাম

Menu

তৈরি করুন আমের আমসত্ত্ব

Create mango amasattba

এখন জৈষ্ঠ্য মাস যাকে বলে মধুমাস। এই সময়ে বিভিন্ন রকমের ফলের পাশাপাশি বিভিন্ন স্বাদের আম পাওয়া যায়। ছোটো-বড় সবার কাছে আম প্রিয় ফল। আম দিয়ে তৈরি করা যায় বিভিন্ন রকমের আঁচার ও আমসত্ত্ব। অনেকে আমসত্ত্ব তৈরি করতে পারেনা বা ঝামেলা মনে করে। তাই আজ পাঠকদের জন্য দেয়া হলো আমের আমসত্ত্ব তৈরির রেসিপি।

উপকরণ :
পাকা আম ৬টি (মাঝারি আকারের)। চিনি এক কাপ। আদাবাটা ১ টেবিল-চামচ। বেকিং গ্রিজপেপার এবং বেকিং ট্রে৷

পদ্ধতি :
ওভেন (১৬০ ডিগ্রি সে: ৩২৫ ডিগ্রি ফা:) তাপ দিয়ে রাখুন৷ ট্রেতে গ্রিজপেপার বিছিয়ে রাখুন৷

আমগুলোর খোসা ছাড়িয়ে কেটে চিনি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন৷ হাঁড়িতে ব্লেন্ড করা আমের মিশ্রণ ঢেলে সঙ্গে আদাবাটা মিশিয়ে চুলায় দিন। ৫-৬ মিনিট নেড়ে নেড়ে জ্বাল দিতে হবে। আমের মিশ্রণ ঘন হলে নামিয়ে গরম থাকা অবস্থায় গ্রিজপেপার বিছানো ট্রেতে ঢেলে চামচ দিয়ে সমান করে দিন।

এরপর প্রি-হিট ওভেনে দিয়ে দুই ঘণ্টা সময় সেট করে বেইক করুন৷ যদি দুই ঘণ্টা বেইক করার পরও ভেজা থাকে তবে আরো ৩০ মিনিট বেইক করুন বা না শুকানো পর্যন্ত বেইক করবেন৷ ওভেন থেকে বের করে গ্রিজপেপার থেকে আমসত্ত্ব উঠিয়ে নিন। নিজের পছন্দমতো আকারে কেটে পরিবেশন করুন।

এছাড়া আরো একটি উপায় আছে। একটি গোল থালায় তেল মাখিয়ে একপ্রস্থ আম লেপে দিয়ে রোদে দিন। শুকিয়ে গেলে আবার আর একপ্রস্থ দিন। এভাবে যতটুকু মোটা করতে চান সে অনুযায়ী আম দিন।

রোদের ব্যবস্থা না থাকলে গ্যাসের চুলার নিচে রেখেও আমসত্ত্ব করা যাবে। শুকিয়ে গেলে কেটে পিস পিস করে কৌটায় সংরক্ষণ করতে পারেন।

Share This:

Post Tags:

গৃহস্থালীর টুকিটাকি টিপস

গৃহস্থালীর টুকিটাকি টিপস জানা থাকলে যে কোন সময় কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা যাবে । এগুলো সবারই কমবেশী জানা প্রয়োজন । আমি নিজে এরকম সমস্যায় পড়েছিলাম । আর সমাধানগুলো পরীক্ষা করে দেখেছি । এগুলো সত্যি কাজ করে । দেখুন তো কারো কাজে আসে নাকি ।

কোন মন্তব্য নেই " তৈরি করুন আমের আমসত্ত্ব "