সাম্প্রতিক শিরোনাম

Menu

ব্রণ থেকে রেহাই পাওয়ার উপায়

exemption-from-acne-way

ব্রণের সমস্যা  ত্বক সমস্যাগুলোর মধ্যে সবচাইতে যন্ত্রণাদায়ক সমস্যা। বিশেষ করে গুরুত্বপূর্ণ কোনো দিনের আগে ত্বকে ব্রণের উপদ্রব বেড়ে যাওয়ার যন্ত্রণায় পড়ে যান অনেকেই। কিন্তু বুঝতেই পারেন না ঠিক কি কারণে ব্রণের সমস্যা পিছু ছাড়ছে না। 

তাহলে জেনে রাখুন এমন কিছু অদ্ভুত কারণ যার ফলে আপনার ত্বকে ব্রণের উপদ্রব বেড়েই চলেছে। প্রয়োজনে এ কারণগুলো দূর করার চেষ্টা করুন এবং ব্রণের সমস্যা থেকে রেহাই পান।

আবহাওয়ার বাজে প্রভাব
অনেক সময় অতিরিক্ত গরমের কারণে দেহে র‍্যাশ উঠে, তেমনই আবহাওয়ার হুটহাট পরিবর্তনের ফলে ত্বকে ব্রণ সমস্যা দেখা দেয়। বিশেষ করে ঋতু পরিবর্তনের সময় এ সমস্যা নজরে পড়ে।

বাজে খাদ্যাভ্যাস
আপনি কি ফাস্টফুড খেতে বেশি পছন্দ করেন? বা আর্টিফিশিয়াল খাবার? তাহলে জেনে রাখুন এগুলো আপনার ব্রণ সমস্যার জন্য দায়ী। এছাড়াও দুগ্ধজাত খাবার, ক্যাফেইন, চিনি বা বাদাম ত্বকে ব্রণের জন্য দায়ী।

ওষধের পার্শ্বপ্রতিক্রিয়া
যদি আপনি আপনার ত্বকের ব্রণ সমস্যা সম্পর্কে একেবারেই কোনো কারণ খুঁজে না পান তাহলে আপনার ওষধগুলোর দিকে একবার নজর দিন। কারণ ওষধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে ব্রণ সমস্যা হয়ে থাকে।

মেকআপের ব্যবহার
অতিরিক্ত মেকআপ ব্যবহারে ত্বকে ব্রণের সমস্যা দেখা দিতে পারে। শুধু তাই নয় মেকআপের কসমেটিকসের কারণে এবং সঠিকভাবে মেকআপ না তোলার কারণেও ব্রণের সমস্যা হয়ে থাকে।

ঘুমের সমস্যা
আপনার যদি ঘুমের সমস্যা থেকে থাকে বা অনিদ্রায় ভোগেন তাহলে দেহে কর্টিসোলের মাত্রা বেড়ে যায় যা ত্বকে ব্রণ হওয়ার অন্যতম প্রধান কারণ।

টুথপেস্টের কারণে
অবাক হলেও এটি সত্যি যে আপনার টুথপেস্ট আপনার ব্রণের জন্য দায়ী হতে পারে। টুথপেস্টের কেমিক্যাল যদি আপনার স্যুট না করে তাহলে মুখের চারপাশে ব্রণের মাত্রা বেড়ে যায়।

চুলের প্রোডাক্টের কারণে
যদি দেখেন চুলের কাছাকাছি ত্বকে অনেক বেশি ব্রণের উপদ্রব হচ্ছে তাহলে নজর দিন আপনার চুলের জন্য ব্যবহার করা হেয়ার প্রোডাক্টগুলোর দিকে। কারণ এতে থাকা কেমিক্যালের জন্যই ব্রণ পিছু ছাড়ছে না।

মানসিক চাপ
লক্ষ্য করলে দেখবেন গুরুত্বপূর্ণ কোনো মিটিং বা উৎসবের আগে আপনার ত্বকে ব্রণের উপদ্রব বেড়ে যায়। এর মূল কারণ হচ্ছে আপনার মানসিক চাপ বা চাপা উত্তেজনা। এ মানসিক দিকটি দেহের হরমোনের নিঃসরণ করে যার ফলে ত্বকে ব্রণ দেখা দেয়।

মুখ সঠিকভাবে না ধোয়া
ত্বকে ব্রণের উপদ্রব তখনই বাড়ে যখন ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। আর এর মূল কারণ হচ্ছে সঠিকভাবে ত্বকের যত্ন না নেয়া ও ভুলভাবে মুখ ধোয়ার অভ্যাস।

Share This:

Post Tags:

গৃহস্থালীর টুকিটাকি টিপস

গৃহস্থালীর টুকিটাকি টিপস জানা থাকলে যে কোন সময় কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা যাবে । এগুলো সবারই কমবেশী জানা প্রয়োজন । আমি নিজে এরকম সমস্যায় পড়েছিলাম । আর সমাধানগুলো পরীক্ষা করে দেখেছি । এগুলো সত্যি কাজ করে । দেখুন তো কারো কাজে আসে নাকি ।

কোন মন্তব্য নেই " ব্রণ থেকে রেহাই পাওয়ার উপায় "