সাম্প্রতিক শিরোনাম

Menu

এই বৃষ্টিতে হাত-পায়ের যত্ন

this-care-of-their-feet-in-the-rain

এখন বৃষ্টি হুটহাট না বলেই চলে আসে। হাত, পা, জামাকাপড় সবই ভিজে যায়। বৃষ্টির পানি আর ঘামে ভিজে হাত পায়ের অবস্থা হয়ে যায় নাজেহাল। বিশেষ করে পায়ের অবস্থা থাকে বেশি শোচনীয়। নোংরা কাদাপানি পায়ের কোমল ত্বক, সুন্দর নখ সব কিছুরই শত্রু। প্রতিদিনের বেরসিক আবহাওয়াকে তো আর রোখা যাবে না, তাই হাত-পায়ের সুরক্ষায় নিতে হবে প্রয়োজনীয় যত্ন।

হাতের যত্নে

* আনারস আধা কাপ, পেঁপে আধা কাপ, মধু আধা কাপ একসঙ্গে পেস্ট করে নিতে হবে। হাতের কনুই, বাহুতে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার উষ্ণ গরম পানিতে ধুয়ে নিন। প্যাকটি পায়েও লাগানো যেতে পারে। এই প্যাকে ত্বক মসৃণ ও সুন্দর হয়।

* এক চামচ নারিকেল তেল, আধা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে হাতে, কনুই ও তালুতে ঘষে লাগাতে হবে। দশ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। হাত ও পায়ের কালো দাগ দূর এবং জীবাণুর সংক্রমণ থেকে বাঁচাতে এই প্যাক উপকারী।

পায়ের যত্ন

* কাদামাটি লেগে পায়ের অবস্থা যাচ্ছেতাই থাকে এ সময়। তাই দরকার বিশেষ পরিচর্যা। আধা চা-চামচ সিরকা, আধা কাপ টক দই মিশিয়ে নিন। পা ও গোড়ালিতে ভালোভাবে ম্যাসাজ করুন পুরো পাঁচ মিনিট। জীবাণুর সংক্রমণ হবে না। পা সুন্দর থাকবে।

* রাস্তায় বের হলে নাছোড়বান্দা কাদা পানি পায়ে লাগবেই। প্রয়োজনীয় যত্ন না নিলে জীবানুর সংক্রমণ তো হবেই। তাই বাসায় ফিরে প্রথমে পরিষ্কার পানি দিয়ে পা ধুয়ে নিতে হবে। এরপর উষ্ণ গরম পানিতে একটা লেবু চিপে আর এক চামচ বেকিং পাওডার মিশিয়ে নিন। এবার সেই পানিতে দশ মিনিট পা ডুবিয়ে বসে থাকতে হবে। এবার স্ক্রাবার দিয়ে ঘসে পায়ের ময়লা ঘসে পরিষ্কার করতে হবে। এবার পা আবার সাধারণ পানি দিয়ে ধুয়ে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। নিয়মিত এমন যত্নে পায়ের ত্বক, নখ সবই ভালো থাকবে।

Share This:

Post Tags:

গৃহস্থালীর টুকিটাকি টিপস

গৃহস্থালীর টুকিটাকি টিপস জানা থাকলে যে কোন সময় কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা যাবে । এগুলো সবারই কমবেশী জানা প্রয়োজন । আমি নিজে এরকম সমস্যায় পড়েছিলাম । আর সমাধানগুলো পরীক্ষা করে দেখেছি । এগুলো সত্যি কাজ করে । দেখুন তো কারো কাজে আসে নাকি ।

কোন মন্তব্য নেই " এই বৃষ্টিতে হাত-পায়ের যত্ন "