সাম্প্রতিক শিরোনাম

Menu

রক্তশূন্যতা দূর করতে যা করবেন


আমাদের রক্তে যখন লোহিত রক্ত কণিকা হ্রাস পায় তখন বুঝতে হবে এটি  রক্তশূন্যতার লক্ষণ। দেহে রক্তশূন্যতার কারণে যেসব উপসর্গ দেখা দিতে পারে তা হলো- অজ্ঞান হয়ে যাওয়া, মাথা ঘোরা, শ্বাসকষ্ট, বুকে ব্যথা, মাথা ব্যথা, বেশি ক্লান্ত থাকা। চলুন জেনে নেয়া যাক, রক্তশুন্যতা দূর করার কিছু ঘরোয়া উপায়-

১. রক্তশূন্যতা হওয়ার প্রথম কারণ হলো শরীরে আয়রণের অভাব। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় আয়রণ যুক্ত খাবার রাখুন কিংবা ডাক্তারের পরামর্শ অনুযায়ী আয়রণ পিল খেতে পারেন।
২. দেহের রক্তশূন্যতা প্রতিরোধে প্রতিদিন ৩-৪ টি ডুমুর ফল খেতে পারেন।
৩. রক্তশূন্যতা প্রতিরোধে প্রতিদিন ভিটামিন বি-১২ খেতে পারেন।
৪. প্রতিদিন অন্তত দুইবার ঠান্ডা পানি দিয়ে গোসল করুন। রক্তশূন্যতা দূর করার জন্য এটি খুব ভালো সমাধান।
৫. ফলে অনেক বেশি পরিমানে আয়রণ থাকে। তাই সরাসরি আয়রণ গ্রহণ করতে প্রতিদিন ২-৩ টি আপেল খেতে ভুলবেন না।
৬. আমাদের দেহে রক্ত কোষ তৈরিতে ভিটামিন সি জাতীয় যে কোন ফল এর উপকারিতা অনেক বেশি। তাই প্রতিদিন ভিটামিন সি জাতীয় ফল খাওয়া উচিত দেহের রক্তশূন্যতা দূর করার জন্য।
৭. সুস্বাস্থ্যের জন্য মধুর উপকারিতার কথা আমাদের সবারই জানা। তাই দেহের রক্তশূন্যতা দূর করতে প্রতিদিন ১ চামচ মধুর সাথে পরিমাণ মত লেবুর রস মিলিয়ে পান করুন।
৮. শরীর মালিশ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তাই প্রতিদিন আপনার হাত, পা, বাহু ম্যাসেজ করুন রক্তশূন্যতা দূর করতে।

Share This:

Post Tags:

গৃহস্থালীর টুকিটাকি টিপস

গৃহস্থালীর টুকিটাকি টিপস জানা থাকলে যে কোন সময় কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা যাবে । এগুলো সবারই কমবেশী জানা প্রয়োজন । আমি নিজে এরকম সমস্যায় পড়েছিলাম । আর সমাধানগুলো পরীক্ষা করে দেখেছি । এগুলো সত্যি কাজ করে । দেখুন তো কারো কাজে আসে নাকি ।

কোন মন্তব্য নেই " রক্তশূন্যতা দূর করতে যা করবেন "