সাম্প্রতিক শিরোনাম

Menu

যে ৫ লক্ষণে বুঝবেন আপনার মাইগ্রেন হয়েছে




বেশিরভাগ লোকেরই মাইগ্রেনের সমস্যা রয়েছে। বলতে গেলে এটিও একটি কমন রোগ। কিছু সাধারণ লক্ষণ রয়েছে, যার মধ্যে অন্যতম হলো মাথাব্যথা। এ ক্ষেত্রে লক্ষণগুলো মিলিয়ে নিন, আপনার যদি মাইগ্রেন আছে এমন সন্দেহ থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

এর কিছু লক্ষণ নিচে দেয়া হল.....
১. বিরক্তি, আনন্দ ও হতাশা
মাইগ্রেনের একটি লক্ষণ হলো মুড খুবই ওঠানামা করা। কিছু রোগীকে হঠাৎ করে বিরক্তি কিংবা হতাশায় নিমজ্জিত হতে দেখা যায়। এ ছাড়া কোনো কারণ ছাড়াই এ মুড ওঠানামা করতে পারে।

২. আরামদায়ক ঘুমের অভাব
মাইগ্রেনের রোগীরা নিয়মিত ঘুমের সমস্যায় ভোগে। ঘুমের মধ্যে জেগে ওঠা অনেকেরই নিয়মিত বিষয় হয়ে ওঠে। এ ছাড়া অনেক রোগীর ঘুম আসতেও সমস্যা হয়।

৩. মাথাব্যথা
মাথার এক পাশ কিংবা উভয় পাশেই ব্যথা হতে পারে মাইগ্রেনের ফলে। অনেকের মাথা দপদপ করে এবং কখনো কখনো তা সহ্য করা কঠিন হয়ে ওঠে।

৪. শব্দ, গন্ধ ও আলোতে মাথাব্যথায় পার্থক্য
মাইগ্রেন রোগীদের মাথাব্যথায় পরিবর্তন হয় নানা প্রভাবকের কারণে। এসবের মধ্যে রয়েছে শব্দ, আলো ও গন্ধ। বিশেষ করে উজ্জ্বল আলো ও জোরালো শব্দ মাইগ্রেনের মাথাব্যথা বাড়িয়ে দিতে পারে।

. অনুভূতিহীনতা কিংবা পিন ফোটানোর অনুভূতি
মাইগ্রেনের ব্যথায় অনেক সময় দেহে অনুভূতিহীনতা কিংবা একসঙ্গে হাজার পিন ফোটানোর অনুভূতি হতে পারে। এ অনুভূতি অনেক সময় দেহের এক পাশ থেকে অন্য পাশে স্থানান্তর হয়। প্রায়ই তা আঙুলের ডগায় শুরু হয়ে বাহু দিয়ে মুখ পর্যন্ত পৌঁছায়।

--টাইমস অব ইন্ডিয়া 

Share This:

Post Tags:

গৃহস্থালীর টুকিটাকি টিপস

গৃহস্থালীর টুকিটাকি টিপস জানা থাকলে যে কোন সময় কেউ এরকম সমস্যায় পড়লে তাকে সাহায্য করা যাবে । এগুলো সবারই কমবেশী জানা প্রয়োজন । আমি নিজে এরকম সমস্যায় পড়েছিলাম । আর সমাধানগুলো পরীক্ষা করে দেখেছি । এগুলো সত্যি কাজ করে । দেখুন তো কারো কাজে আসে নাকি ।

কোন মন্তব্য নেই " যে ৫ লক্ষণে বুঝবেন আপনার মাইগ্রেন হয়েছে "